এত সহজ Changing Sentence !!

 Transformation of Sentence


অর্থের কোনো পরিবর্তন ছাড়া ইংরেজীর একটি  বাক্যকে  অন্য বাক্যতে পরিবর্তন করাকেই Changing sentence বলে।

Affirmative to Negative:

Rule-1:Affirmative only/alone থাকলে,যেভাবে  negative করতে হবে।

v Only/alone(শুধু/একা)----Allah/God/বাক্তি বোঝালে—none but(সে ছাড়া কেউ না)

Affirmative: Only Rafi can play good badminton. (শুধু রাফিই ভালো ব্যাডমিন্টন খেলতে পারে)

Negative: None but Rafi can play good badminton. (রাফিই ছাড়া আর কেউ ভালো ব্যাডমিন্টন খেলতে পারে না)

 

v Only/alone(শুধু/একা)----বস্তু বোঝালে —nothing  but(এটা  ছাড়া কিছু না)

Affirmative: He purchased only table. (সে শুধু টেবিল ক্রয় করেছিল)

Negative: He purchased nothing but table. (সে টেবিল ছাড়া আর কিছুই ক্রয় করেনি।)

 

v Only/alone(শুধু/একা)----সংখ্যা বোঝালে —not more than(এর চেয়ে বেশি না)

Affirmative: They have only three books. (তাদের শুধু টি বই আছে)
Negative: They have not more than three books. (তাদের টির বেশি বই নেই।)

                                                                    

Rule 2: Affirmative must থাকলে,যেভাবে  negative করতে হবে।

v Must(অবশ্যই করা উচিৎ) –থাকলে-- Can not but((না করে পারি না ) হবে।

Affirmative: We must respect our teacher(আমাদের অবশ্যিই আমাদের শিক্ষকদের সম্মান করা উচিৎ)

Negative: We can not but respect our teacher(আমরা আমাদের শিক্ষকদের সম্মান না করে পারি না )

 

Rule 3: Affirmative Every থাকলে,যেভাবে  negative করতে হবে।

Every (প্রত্যেকে)—থাকলে--There is no…but(এমন কেউ নেই…না)

Affirmative: Every mother loves her child.(প্রত্যেক মা তার শিশুকে ভালোবাসে)

Negative: There is mother but loves her child(এমন কোনো মা নেই যে তার শিশুকে ভালোবাসে না)

 

Rule 4: Affirmative Both…and থাকলে,যেভাবে  negative করতে হবে।

Both….and(উভয়)→ স্থানে → not only… but also.(এটা নয় ওটাও)

Affirmative:Both Dolon and Dola were going to market.(দোলন এবং দোলা উভয়ই মার্কেটে যাইতেছিল)

Negative: Not only dolon but also Dola were going to market.( শুধু দোলন নয় দোলাও মার্কেটে যাইতেছিল)

শুধু And থাকলেও এই নিয়মে করতে হবে।

 

Rule 5: Affirmative As soon as থাকলে,যেভাবে  negative করতে হবে।

v  As soon as(মাত্রই ) স্থানে No sooner had(কোনো কিছু করতে না করতেই )

v  V2-------------স্থানে----V3

v  ,(commma)---স্থানে----than

 Affirmative: As soon as the thief saw the police , he ran away(চোরটি পুলিশ দেখা মাত্রই দৌড়ে পালালো)

Negative: No sooner had the thief seen the police than he ran away (চোরটি পুলিশ দেখতে না দেখতেই দৌড়ে পালালো)

 

Rule 6: প্রতিশব্দ Not যুক্ত করে বিপরীত শব্দ হবে.

Aff: I shall remember you (আমি তোমাকে স্মরণ করবো)

Neg: I shall not forget you(আমি তোমাকে ভুলবো  না)

 

Rule 7: Always(সবসময়) স্থানে Never(কখনই না) প্রতিশব্দ বিপরীত শব্দ হবে।

Aff: He always attends the class.(সে  সবসময় ক্লাসে উপস্থিত থাকে)

Neg: He never misses the class.(সে কখনো ক্লাস মিস করে না)

Rule 8: Affirmative Too….to  থাকলে,যেভাবে  negative করতে হবে।

v Too S0

v To that + Sub+Present হলে can not/ Past হলে could not.

Aff: He is too weak to walk(হাটায় সে খুবই দুর্বল)
Neg: He is so weak that he cannot walk.(
সে এতই দূর্বল যে হাটতে পারে না)

Rule 9: Affirmative as…as থাকলে,যেভাবে  negative করতে হবে।

v Asnot less

v Asthan

Aff: Simi was as wise as Rimi.(সিমি রিমির মত জ্ঞানী)
Neg: Simi was not less wise than Rimi.(
সিমি রিমির চেয়ে কম জ্ঞানী নয়)

Rule 10:

v Sometimes(মাঝে মাঝে) → don’t / doesn’t + always(সবসময় না)

Aff: He sometimes comes here(সে মাঝে মাঝে এইখানে আসে)
Neg: He doesn’t always come here.(
সে সব সময় এইখানে আসে না)

v Many(অনেক) → don’t / doesn’t  + a few(কম নয়)

Aff: I have many friends.(আমার অনেক বন্ধু আছে)
Neg: I don’t have
a few friends.(আমার বন্ধু কম নয়)

v A few(খুব কম) don’t / doesn’t + many(অনেক নয়)

Aff: Bangladesh has a few writers.(বাংলাদেশে খুব কম লেখক আছে)
Neg: Bangladesh doesn’t have many writers.(
বাংলাদেশে বেশি /অনেক লেখক নেই)

v Much (প্রচুর)→ don’t / doesn’t + a little(অল্প নয়)

Aff: He belongs much money (সে প্রচুর টাকার মালিক।)
Neg: He doesn’t belong a little money.(
তিনি অল্প টাকার মালিক নন)

vA little(অল্প) → don’t / doesn’t + much(প্রচুর নয়)

Aff: He has a little money.( তার কাছে অল্প টাকা আছে)
Neg: He doesn’t have much money.(
তার কাছে প্রচুর টাকা নেই)

 

 

Assertive sentence to Interrogative sentence:

Rule—01:Auxiliary Verb = Auxiliary Verb + n’t

Asser: He is going to market.(সে মার্কেটে যাইতেছে)

Interro: Isn’t he going to market? (সে কি  মার্কেটে যাইতেছে না?)

Asser: Rakib can play cricket.(রাকিব ক্রিকেট খেলতে পারে)

Interro: Can’t Rakib play cricket? (রাকিব কি ক্রিকেট খেলতে পারে না ?)

Auxiliary Verb না থাকলে যেভাবে করতে হবে…………

Present Form(V1) = Don’t

Asser:They play cricket.(তারা ক্রিকেট খেলে)

Interro:Don’t They play cricke?(তারা কি ক্রিকেট খেলে না)

Past Form(V2) = Didn’t

Asser: They played cricket.(তারা ক্রিকেট খেলেছিল)

Interro: Didn’t they play cricket?(তারা কি খেলিনি?)

Verb + s/ es =Doesn’t

Asser:He plays cricket.(সে ক্রিকেট খেলে)

Interro:Doesn’t he paly cricket?(সে কি ক্রিকেট খেলে না?)

বি.দ্র…..Do/does/did +subject+v1

Rule—02:Assertive Sentence   Everybody/everyone/ All → স্থানে → Who + Don’t/ Doesn’t/ Didn’t

Asser: Everybody wishes to be happy.(সবাই সুখি হতে চায়)
Interro: Who doesn’t wish to be happy?(
কে সুখি হতে চায় না?)

Rule—03:Assertive Sentence   Every + noun → স্থানে → Is there any + noun+ Who don’t/doesn’t/ didn’t.
Asser: Every man wishes to be happy.(প্রত্যেক মানুষ সুখি হতে চায়)
Interro: Is there any man who doesn’t wish to be happy?(
এমন কোন মানুষ আছে যে সুখি হতে চায় না ?)

Rule—03: Never → স্থানে → Ever.

                   nothing → স্থানে → anything.

Ass: I never drink tea.(আমি কখনো চা পান করি না)
Int: Do I ever drink tea?(
আমি কি কখনো চা পান করেছি?)

Ass – I have nothing to do?

Int – Have I anything to do?

Assertive to Exclamatory

Rule 1:

প্রথমে what বা how বসে + adjective বসে + subject + verb + বাকী অংশ( যদি থাকে) + !

a very/great = what a

very/great = how

Assertive - It is a very beautiful place.( এটা খুব সুন্দর জায়গা।)
Exclamatory – What a beautiful place it is!(
কি সুন্দর জায়গা এটা!)
Assertive – The man is very honest.(
লোকটি খুব সৎ।)
Exclamatory – How honest the man is!(
লোকটা কতটা সৎ!)

Rule 2:

Assertive sentence wish থাকলে Exclamatory করার সময় শুরুতে if/had বসে।

 

Assertive – I wish I had the wings of a bird.
Exclamatory – Had I the wings of bird!
Or, If I had the wings of a bird!

Assertive – I wish I were a king.
Exclamatory – If I were a king!

Exclamatory to assertive

Rule 1:

Exclamatory কে Assertive করতে হলে -

প্রথমে subject বসে + verb + a/an + very/great + adjective + বাকী অংশ।

Exclamatory – What a nice flower it is!( এটা কি সুন্দর ফুল!)

Assertive – It is a very nice flower.( এটি একটি খুব সুন্দর ফুল।)

Exclamatory – What a genius student he is!( সে কী প্রতিভাধর ছাত্র!)

Assertive – He is a very genius student.( সে খুব মেধাবী ছাত্র।)

 

Rule 2:

Hurrah যুক্ত Exclamatory কে Assertive করতে হলে

Hurrah এর পরিবর্তে it is a matter of joy + Hurrah এর পরের অংশ।

Exclamatory – Hurrah! We have won the game.

Assertive – It is a matter of joy that we have won the game.

 

Rule 3:

If দ্বারা exclamatory sentence শুরু হলে উক্ত sentence কে Assertive করার নিয়ম

Exclamatory – If I were a player!

Assertive – I wish I were a player.

 

Rule 4:

প্রথমে had যুক্ত Exclamatory কে Assertive করতে হলে

Subject + wish + পুনরায় subject বসে + had + বাকী অংশ।

Exclamatory – Had I the pairs of birds!

Assertive – I wish I had the pairs of birds.

Exclamatory – Had I been a king!

Assertive – I wish I had been a king.

Post a Comment (0)
Previous Post Next Post

Tag Terpopuler